বুধবার, ১০ নভেম্বর, ২০১০

music player এ লোগো/ ছবি যুক্ত করণ

আমাদের অনেকেই  winamp ইউজ করি। music.com.bd বা doridro.com থেকে কোনও mp3 ডাউনলোড করার পর play করলে তাদের লোগো বা ছবি winamp-এ দেখা যাই। কিভাবে এটা সেট করবেন। আমি আজ শিখলাম প্রজন্ম ফোরাম এর ইনভার

১। এই ছবি বা লোগোগুলোকে আর্টওয়ার্ক বলে। winamp এ মেনু থেকে "View file info" তে যেতে হবে। File info উইন্ডো তে "Artwork" ট্যাব যেতে হবে। এখানেই আপনি পেয়ে যাবেন আর্টওয়ার্ক সংযুক্ত বা পরিবর্তন করার সব অপশন।  File info তে যাওয়ার শর্টকাট হচ্ছে গান সিলেক্ট করে Alt+3
এভাবে ছাড়াও আরো অনেক ভাবেই এই কাজটি করা যায়।
স্ক্রীণশট দিয়ে:
http://i56.tinypic.com/nvz66w.jpg
এমপি৩ ফাইলটিতে আগে থেকে কোনো আর্টওয়ার্ক দেয়া না থাকলে Load artwork বাটনে ক্লিক করে ছবি সংযুক্ত করতে পারবেন, আর নয়তো Change বাটনে ক্লিক করে পুরণো ছবিটি বদলাতে পারবেন।
কিছু ছোট্ট টিপস - আর্টওয়ার্ক সিলেক্ট করার সময় সবসময় Cover ইমেজ হিসাবে সেভ করুন (উপরের ছবিতে দেখুন) - অনেক পোর্টেবল এমপি৩ ডিভাইস/মোবাইল ফোনে কাভার ইমেজ ছাড়া আর কিছু দেখাতে পারে না। আপনি চাইলে একাধিক ছবি দিতে পারেন, তবে মোবাইল এমপি৩ প্লেয়ারগুলো সাধারণত: প্রথম কাভার ইমেজটাই দেখাবে।
ছবির সাইয/রেজুলুশন বড় হলে আগে রিসাইয করে ছোটো করে নিন - শুধু শুধু এমপি৩ ফাইলের সাইয বাড়িয়ে লাভ নেই। ছবির রেজুলুশন 160 X 160 থেকে 240 X 240 পিক্সেলের মধ্যে হলে সবচাইতে ভালো।একসাথে অনেকগুলো এমপি৩ ফাইলের ট্যাগ, আর্টওয়ার্ক এডিট করার জন্য মিডিয়ামাংকী ব্যবহার করতে পারেন:
http://www.mediamonkey.com/

২ । mp3tag সফটওয়্যারটি ব্যবহার করা যায় , জটিল একটা সফটওয়্যার।
৩। windows media plawer এ ছবি যুক্ত--
Windows media player এ যে কোন একটি Mp3 গান প্লে করুন। তারপর Windows media player এর ডানপাশে যেখানে গানের নাম শো করছে তাতে মাউসের রাইট বাটনে একটি ক্লিক করুন। এবার Advance tag editor নামে একটি অপশন পাবেন তাতে ক্লিক করুন। এখন Album info title info Picture comments নামে অপশন পাবেন। যদি আপনি গানে আপনার নাম লিখতে চান তাহলে title ক্লিক করে আপনার নাম লিখুন। এবার আসুন কিভাবে ছবি সেট করবেন তা দেখি। এখন Picture এ ক্লিক করে Add এ ক্লিক করে আপনার ছবি সেট করে নিন। এবার এই গানটি আবার প্লে করুন। দেখুন Windows media player এ আপনার ছবি ভাসছে। আর একটা কথা আপনি এই গানটি নকিয়া মোবাইলে প্লে করলে মিউজিক প্লেয়ারে আপনার ছবিটি দেখা যাবে।
এই আপশন্টা মিডিয়া প্লেয়ার ১২থেকে মুছে দেয়া হয়েছে। আপনি আপনার প্রয়োজনীয় ছবি দ্র্যাগ এন্ড ড্রপ করতে পারেন। অথবা নেট থেকে mp3tag সফটওয়্যারটা নামিয়ে নিতে পারেন।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Twitter Bird Gadget