সোমবার, ২৫ এপ্রিল, ২০১১

উবুন্টু ১০.১০ ইনস্টলেশন পদ্ধতি

যারা উবুন্টু লিনাক্স ব্যবহার করতে আগ্রহী , কিন্তু ইনস্টলেশন করতে গিয়ে সমস্যায় পড়েছেন , তাদের জন্য আমার আমার এই পোস্ট।
১. প্রথমেই উবুন্টু iso ফাইলটি ডাউনলোড করে নিন নিচের লিংক থেকে
View this link

২. iso ফাইলটি সিডিতে রাইট করে ফেলুন।

৩. সিডিটি সিডিরমে প্রবেশ করিয়ে পিসি রিস্টার্ট দিন ,আপনাকে একটি মানুয়্যল দেখাবে, সেখান থেকে Install Ubuntu সিলেক্ট করে নিন।

৪.
ল্যাংগুয়েজ সিলেক্ট করে Forward দিন।

৫.
আবারও Forward দিন।

৬.
"Specify partitions manually (advanced)" সিলেক্ট করুন এবং Forward দিন।

৭. এখান থেকে প্রায় ১৫ গিগা পার্টিশন সিলেক্ট করে নিন যেখানে উবুন্টু ইনস্টল দিবেন। পার্টিশন সিলেক্ট করার সময় সতর্ক থাকবেন কেননা অন্যথায় আপনার ওই পার্টিশনের সব ডাটা হারিয়ে ফেলবেন। সিলেক্টেড পার্টশনটি ভেঙ্গে দুটি পার্টিশন হবে। একটি হল Swap partition এবং অন্যটি হল Ext partition।

৮.
পার্টিশন সিলেক্ট করার পর Change বাটনে ক্লিক করুন , পার্টিশন সাইজ কমপেক্ষ ৫১২ মেগাবাইট(২ গিগার বেশি দেয়ার দরকার নেই) দিন , Use as: হিসেবে Swap area সিলেক্ট করুন এবং Ok দিন।

৯.
পার্টিশনের বাকি অংশ নিয়ে Ext partition তৈরি করুন। প্রথেম পার্টিশন সিলেক্ট করুন, Change বাটন ক্লিক করুন , Use as: হিসেবে Ext3 journaling file system সিলেক্ট করুন, Mount point হিসেবে / সিলেক্ট করুন এবং Ok দিন । তারপর Install Now বাটনে ক্লিক করুন। এরপর কিছু তথ্য যেমন সিটি, ইউজার নেম, পাসওয়ার্ড দিন।
ইনস্টলেশন শেষ হলে সিডি অটো বের হয়ে আসবে এবং সিডি বের করে Enter দিন।

CD নষ্ট করার কোন দরকার নেই। আপনার যদি PenDrive থাকে আর Mother Board যদি PenDrive থেকে Bootable হয় তাহলে সহজেই PenDrive দিয়েই কাজ সেরে ফেলতে পাবেন। আর PenDrive থেকে Installation ও দ্রুত হবে।  আরও বিস্তারিত http://www.pendrivelinux.com

XP কি একে বারেই Use করতে চাচ্ছেন না? তাহলে আপনার যে Drive এ XP আছে সেটাতেই Ubuntu Setup দিতে পারবেন। কিন্তু একটা Swap Partition করতে হবে। More About Swap
এক: Windows এর মধ্যে Ubuntu Installation যেটা Wubi দিয়ে করবেন। দ্বিতীয়টা হচ্ছে আলদা Partition এ Ubuntu Install করবেন যেখানে GRUB2 Boot Loader হবে। Wubi দিয়ে করলে সুবিধা হচ্ছে Ubuntu ভাল না লাগলে সহজেই Uninstall করে দিতে পারবেন। নতুন User হলে Wubi ই Comfortable হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Twitter Bird Gadget