শুক্রবার, ১২ নভেম্বর, ২০১০

7zip - টুলবার থিম এবং আইকন।

৭-জিপ নামক সফটওয়্যারটির সাথে কাউকে বিশেষভাবে পরিচয় করিয়ে দেওয়ার দরকার আছে বলে মনে হয় না। এটি একটি কমপ্রেশন টুল। এটি ফ্রী এবং ওপেনসোর্স। অন্যান্য কমপ্রেশন টুল, যেমন উইনরার, উইনজিপসহ আরও যা রয়েছে, এটি তার চাইতে একটু দ্রুত কাজ করে। এটির আরও নানা রকমের সুবিধাও রয়েছে।
এটি একটি অতি চমৎকার সফটওয়্যার! সাইজ মাত্র ১.০৫ মেগাবাইট!!
যাকগে, যেটা বলতে চাচ্ছিলাম। ৭-জিপ অনেক চমৎকার একটি সফটওয়্যার হওয়া সত্বেও এর একটি জিনিস অনেকেরই পছন্দ নয়। তা হলো আইকন। থিমটা তবুও মেনে নেওয়া যায়। কিন্তু আইকনগুলো! দেখলে মনে হয় উইন্ডোজ ৯৫ এ পড়ে আছি এখনো! এই সমস্যা শুধুমাত্র হাতেগোনা কয়েকজনের নয়, বেশিরভাগ ৭-জিপ ব্যবহারকারীরই আছে। এর আইকনগুলো সহ্য করা খুবই কষ্টের ব্যাপার। এমন ভাদাইম্যা মার্কা আইকন বর্তমানকালের আর কোন সফটওয়্যারের আছে কি না, সেটাও একটা গবেষণার ব্যাপার হয়ে দাঁড়াতে পারে।
তবে এটি পাল্টানোরও উপায় আছে! ম্যানুয়ালী পাল্টানো যায়। কিন্তু সেটা খুবই কষ্টসাধ্য। তার ওপর বর্তমানকালে আমরা সবকিছু গ্রাফিক্যালী করে অভ্যস্ত হয়ে গিয়েছি। কাজেই গ্রাফিক্যালীই কিছু করা যাক!
সেজন্যে শুরুতেই দরকার "৭-জিপ থিম ম্যানেজার" নামক একটি সফটওয়্যার। সাইজ হচ্ছে ৯.১১ মেগাবাইট। এটি দিয়ে ৭-জিপের ডিফল্ট থিম এবং আইকন পাল্টানো যায়! এতে রয়েছে অতি চমৎকার ৯০টি ৭-জিপ থিম এবং ২২টি আইকন সেট। এটি ইনষ্টল করার কোন প্রয়োজন নেই। তাছাড়া এটি একটি ফ্রী সফটওয়্যার।
সফটওয়্যারটির দুটি স্ক্রীনশট।
http://killercookie-server.media-xshell.com/7zTM/kategorien/00_German/dateien/7ztm_preview_1.jpg
http://killercookie-server.media-xshell.com/7zTM/kategorien/00_German/dateien/7ztm_preview_2.jpg

আমি বর্তমানে "Black and White" থিম এবং "Compressed Icons" আইকন সেটটি ব্যবহার করছি।
http://img28.imageshack.us/img28/8917/preview2w.jpg
http://img219.imageshack.us/img219/3965/previewhy.jpg
৭-জিপ থিম ম্যানেজার ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন। ফাইলটি *.7z ফরম্যাটে রয়েছে। ডাউনলোড করার পর এক্সট্র্যাক্ট করলে একটি ফোল্ডার তৈরি হবে। সেখানে গিয়ে "7zTM.exe" ফাইলটি ওপেন করুন। শুরুতে ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করতে বলবে। এরপর আপনাকে জিজ্ঞাসা করবে, ৭-জিপ সফটওয়্যারটি যে ডিরেক্টরিতে ইনষ্টল করা হয়েছে, সেটির সাথে এটির দেখানো অ্যাড্রেসটি এক কি না। একই হয়ে থাকলে ইয়েস বাটনে ক্লিক করুন। ভুল দেখালে নো বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনাকে ডিরেক্টরি দেখিয়ে দিতে হবে। তারপর ওকে বাটন চাপতে হবে। এরপর সফটওয়্যারটি ওপেন হলে টুলবার থিম পাল্টাতে হলে থিম সিলেক্ট করে অ্যাকটিভেট থিম বাটনে চাপুন। কিছু সময় পর থিমটি অ্যাক্টিভেট হবে। অনুরূপভাবে ফাইলটাইপ আইকন পাল্টাতে হলে একইভাবে করুন। ব্যস! কাজ শেষ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Twitter Bird Gadget