মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০১০

উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের ১০টি বিকল্প প্লেয়ার

ভিডিও এবং অডিও প্লেব্যাকের ক্ষেত্রে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এ কথাটি যেমন সঠিক তেমনি বর্তমানে উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের বিকল্প হিসেবে বেশ কয়েকটি ওপেন সোর্স ভিত্তিক প্লেয়ারও প্রচুর জনপ্রিয়তা পেয়েছে। এর অন্যতম একটি কারন হচ্ছে সুবিধাজনক ইন্টারফেস এবং এগুলো বিনামূল্যে পাওয়া যায়। তেমনি কয়েকটি ভিডিও ও অডিও প্লেয়ারের কথা তুলে ধরব ….

Winamp Media Player

উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের বিকল্প হিসেবে Winamp Media Player অন্যতম ও জনপ্রিয় একটি প্লেয়ার। এর ফিচারগুলো সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। বিভিন্ন ফরম্যাটের অডিও ও ভিডিও এ প্লেয়ারে চালানো যায়।
Download

VLC Media Player

vlc media player freeware box
VLC Media Player একটি ওপেন সোর্স ভিত্তিক মাল্টিমিডিয়া ফ্রেমওয়ার্ক। এটি অত্যন্ত শক্তিশালী একটি প্লেয়ার। বেশির ভাগ ভিডিও ফরম্যাট ও মিডিয়া কোডেক এটি দ্বারা চালানো যায়। এই প্লেয়ারটি দ্বারা নিয়ন্ত্রন করা যায়- ডিভিডি, ভিসিডি, অডিও,ওয়েব স্ট্রিম, টিভি কার্ড আর অনেক।
Download

DivX Plus Player

DivX Plus Player freeware
DivX Plus Player নামে আরেকটি মিডিয়া প্লেয়ার তৈরী হয়েছে যা আপনাকে আপনার পিসিতে মিডিয়া ব্যবস্থাপনা ও সর্বোত্তম ভিডিও চালানোর কার্যকারিতা দেবে। এটি DivX,MKV,MP4,MOV ফরম্যাটের ভিডিও চালাতে পারে। এর অন্যান্য সুবিধাগুলো হল- সহজ ভিডিও নেভিগেশন,যেকোন ডিভাইসে ভিডিও ট্রান্সফারের সুবিধা, পরিস্কার ও ভাল গতিতে ভিডিও চালাতে পারবেন।
Download

Media Player Classic Home Cinema

Media Player Classic Home Cinema freeware
Media Player Classic Home Cinema উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য একটি light-weight মিডিয়া প্লেয়ার। এটি দেখতে অনেকটা উইন্ডোজ মিডিয়া প্লেয়ার  v.6.4 এর মত হলেও এর বেশ কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য আছে। এই প্লেয়ারটি বাসার হোম থিয়েটারের কাজেও ব্যবহার করা যাতে পারে।
Download

KMPlayer

KMPlayer freeware
উপরের মিডিয়া প্লেয়ারগুলোতে যদি আপনি সন্তুষ্ট না হন তবে আরেকটি ঝামেলা-মুক্ত প্লেয়ার হল KMPlayer যা অডিও ও ভিডিও দু’ই নিয়ন্ত্রন করে এবং প্রায় সব বলা যেতে পারে না কিন্তু অধিকাংশ ফরম্যাটের ভিডিও চালাতে পারে। আর আপনার সাহায্যের জন্য এখানে অনেক গুলা অপশন আছে। যেমন-কাস্টমাইজেশন, ভিজিওলাইজেশন, প্লাগ-ইন, প্লেব্যাক অপশন ইত্যাদি।
Download

Kantaris Media Player

Kantaris Media Player freeware
ফ্রী এবং ওপেন সোর্স মিডিয়া প্লেয়ার। এটি আলাদা কোন কোডেক ইন্সটল ছাড়াই প্রায় সব রকম মাল্টিমিডিয়া ফরম্যাট চালাতে পারে। এর আরেকটি বিশেষত্ব হচ্ছে এটি “RAR ARCHIVES” কে এক্সট্রাক্ট না করেই মিডিয়া ফাইল চালাতে পারে।
Download

GOM Media Player

gom-player freeware
GOM Player এর বিশেষত্ব হল এই যে, এই প্লেয়ারটি ইন্সটল করলে অনেকগুলো কোডেক(XviD, DivX, FLV1, AC3, OGG, MP4, H263 এবং আরো অনেক) প্লেয়ারটির সাথেই চলে আসে। ফলে আপনাকে নতুন করে কোডেক ইন্সটলের প্রয়োজন হবে না। তবুও যেসব ভিডিও জন্য আলাদা কোডেক এর প্রয়োজন হয় সেগুলো আপনাকে কষ্ট করে ইন্সটল করতে হবে না। GOM Player নিজেই আপনাকে ভিডিওটির একটি কোডেক খুঁজে দেবে এবং আপনাকে এমন একটা সাইটে নিয়ে যাবে যেখান থেকে আপনি কোডেকটির ওপেন সোর্স ভার্সন ডাউনলোড করতে পারবেন। এছাড়া এ প্লেয়ারটি আপনাকে ভিডিওর স্ক্রিন ক্যাপচারের সুবিধা দেবে।
Download

XBMC Media Player

xbmc media center freeware
XBMC অ্যাওয়ার্ড জয়ী একটি ফ্রী এবং ওপেন সোর্স (GPL) মিডিয়া প্লেয়ার এবং ডিজিটাল মিডিয়ার বিনোদনের কেন্দ্রস্থল। XBMC লিনাক্স, OSX, উইন্ডোজ এবং Xbox (sixth-generation video game console) এ ব্যবহার করা যায়। XBMC জনপ্রিয় সব অডিও ও ভিডিও ফরম্যাট চালাতে পারে।
Download

MediaPortal

MediaPortal freeware
MediaPortal আপনার পিসি এবং টিভিকে উন্নত হোম মিডিয়া সেন্টারে পরিণত করতে পারেন। এর সাহায্যে আপনি গান ও রেডিও শুনতে পারবেন,ভিডিও ও ডিভিডি দেখতে ও সংরক্ষণ করতে পারবেন,ডিজিটাল রেকর্ডার হিসেবে ব্যবহার করা যেতে পারে। এটি সম্পূর্ণ ওপেন সোর্স ভিত্তিক সফটওয়ার।
Download

MPlayer Movie Player

mplayer freeware
MPlayer একটি মুভি প্লেয়ার। এটি বিভিন্ন অপরেটিং সিস্টেম এ চালানো যায়। এই প্লেয়ারের অধিকাংশ ফরম্যাটগুলা হল MPEG/VOB, AVI, Ogg/OGM, VIVO, ASF/WMA/WMV, QT/MOV/MP4, RealMedia, Matroska, NUT, NuppelVideo, FLI, YUV4MPEG, FILM, RoQ, XAnim, and Win32 DLL কোডেক। এর সাহায্যে VideoCD, SVCD, DVD, 3ivx, DivX 3/4/5, WMV এবং H.264 ফরম্যাটের মুভি গুলো দেখা যাবে।
Download

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Twitter Bird Gadget