রবিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১১

সিনেমার সাবটাইটেল ঠিক

বিদেশী মুভি দেখতে সাবটাইটেল ব্যবহার করেন না, খুব কম পাওয়া যাবে। ভালো ইংরেজী বোঝেন যারা, তারাও নিখুঁতভাবে কাহিনী উপভোগের জন্য সাবটাইটেল নামিয়ে নেন। সাবটাইটেল ডাউনলোডের ক্ষেত্রে
www.opensubtitles.org
www.allsubs.org
সাইটগুলো বেশ কাজের। তবে সমস্যা হচ্ছে ডাউনলোড করার পর দেখা যায়, লেখার সাথে কথা মেলে না। লেখা কথার আগে আসে নইলে পরে আসে। ছোট্ট একটি টুল ব্যবহার করে এই সমস্যা সমাধান করে ফেলতে পারেন। Subtitle Workshop 4 নামের এই টুলটি দিয়ে সাবটাইটেল এডিট ও সব সমস্যার সমাধান করতে পরবেন।

টিউটোরিয়াল

1. প্রথমে মিডিয়া ফায়ার থেকে সফটওয়্যারটি নামিয়ে নিন। (1.4 MB)
2. সফটওয়্যারটি চালু করে File এ ক্লিক করে Load Subtitle থেকে যেই সাবটাইটেল ঠিক করবেন সেটি ওপেন করুন। ড্রাগ করেও করতে পারেন।
Untitled 0 সিনেমার সাবটাইটেল ঠিক করতে শিখুন। আরামে সিনেমা দেখুন। | Techtunes
3. Edit > Timing > Adjust > Adjust Subtitles এ ক্লিক করুন।
Untitled 1 সিনেমার সাবটাইটেল ঠিক করতে শিখুন। আরামে সিনেমা দেখুন। | Techtunes4. First spoken LineLast Spoken line নামের দুটি ঘর রয়েছে। যেকোনো মিডিয়া প্লেয়ার দিয়ে মুভিটি চালু করুন। মুভিতে প্রথম ডায়ালগ কত মিনিট কত সেকেন্ডে শুরু হয়েছে নোট করে নিন। শেষ ডায়ালগ কত ঘন্টা, কত মিনিট, কত সেকেন্ডে হয়েছে সেটিও নোট করুন। এবার প্রথম ডায়ালগের সময়টা First spoken Line, ও শেষ ডায়ালগের সময়টা Last Spoken line ঘরে লিখে Adjust এ ক্লিক করুন।
Untitled 2 সিনেমার সাবটাইটেল ঠিক করতে শিখুন। আরামে সিনেমা দেখুন। | Techtunes
5. ব্যাস কাজ শেষ! অটোমেটিক ঠিক হয়ে যাবে সাবটাইটেল টি। এবার সাবটাইটেল টি Save করুন।
Untitled 3 সিনেমার সাবটাইটেল ঠিক করতে শিখুন। আরামে সিনেমা দেখুন। | Techtunes
6. সাবটাইটেলের ফরম্যাট সাধারণত .srt, .sub ধরণের হয়। মুভির ভিডিও এবং সাবটাইটেল টি একই ফোল্ডারে একই নামে রাখতে হয়। যেমনঃ মুভির নাম Titanic.mp4 হলে সাবটাইটেলটির নাম Titanic.srt বা Titanic.sub রাখুন। এবার VLC বা Media Player Classic দিয়ে মুভিটি অন করুন। সাবটাইটেল অটোমেটিক অ্যাড হয়ে যাবে। আরামে মুভি দেখুন।
Untitled 4 সিনেমার সাবটাইটেল ঠিক করতে শিখুন। আরামে সিনেমা দেখুন। | Techtunes

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Twitter Bird Gadget