শনিবার, ২৯ জানুয়ারী, ২০১১

সফটওয়্যার দিয়ে জানুন আপনার কম্পিউটার কত বিদ্যুৎ খরচ করেছে !!!

বর্তমান জীবনযাত্রায় কম্পিউটার একটি অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হয়ে দাঁড়িয়েছে। অনেকেই আছেন দিনের বেশিভাগ সময় তাঁর ল্যাপটপ বা ডেক্সটপ কম্পিউটারে সময় কাটান।



আমি আজ আপনাদের কে জানাবো কম্পিউটার এ কি পরিমাণ বিদ্যুৎ ব্যবহার করছেন, তা জানা সম্ভব। এ জন্য প্রথমে কম্পিউটারের মনিটর, সিপিইউ, গ্রাফিক্স কার্ড এবং অন্যান্য অংশ মোট কত কিলোওয়াট বিদ্যুৎ ব্যবহার করছে, এটি হিসাব করতে হবে। এবং এরপর প্রতি ইউনিট বা প্রতি কিলোওয়াট বিদ্যুতের মূল্য দিয়ে গুন করলেই ফলাফল পাওয়া যাবে। হিসাবটি খুব সোজা তবে কম্পিউটার চালু থাকার সময় কোন অংশ কী পরিমাণ ব্যবহৃত হচ্ছে সেটি ও আপনি জানতে পারবেন। এই কাজটি কোনো রকম ঝামেলা ছাড়াই সহজে করা যাবে “Joulemerer”নামের সফটওয়্যারটি ব্যবহার করে। মাইক্রোসফট করপোরেশনের রিসার্চ ল্যাবে তৈরি করা এই সফটওয়্যারটি মনিটরের উজ্জ্বলতা, ব্যবহূত মাইক্রোপ্রসেসর এবং অন্যান্য যন্ত্রাংশের ওপর ভিত্তি করে কম্পিউটারের ব্যবহূত মোট বিদ্যুতের পরিমাণ জানিয়ে দিবে।

মাত্র 0.88 MB এর এই সফটওয়্যারটি এখান থেকে ডাউনলোড করে নিন ।

তবে এই সফটওয়্যারটি ইনস্টল করার আগে Microsoft Net Framework 4 এখান থেকে ডাউনলোড করে নিন ।

তারপর দুই টি সফট ইনস্টল করুন , এ তো কাজ শেষ এবার আপনি মাস শেষে জানতে পারবেন আপনার কম্পিউটারের পিছনে কত টাকার বিদ্যুৎ খরচ হয়েছে ।


প্রতি ইউনিট বিদ্যুৎ বিল জানতে ডেসকোর ওয়েবসাইট -এ ঘুরে আসতে পারেন । এ ছাড়া প্রতি মাসের বিদ্যুৎ বিলেও প্রতি ইউনিটের মূল্য লেখা থাকে।

জুল মিটারের ফলাফল থেকে মোট ব্যবহূত বিদ্যুতের সঙ্গে প্রতি ইউনিটের বিল গুন করলেই মোট বিলের পরিমাণ জানা যাবে।

ধন্যবাদ সবাইকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Twitter Bird Gadget