সোমবার, ২৪ জানুয়ারী, ২০১১

উইন্ডোজ সেভেনের কিছু গোপনীয় টিপস

গোপনীয় কিছু টিপস-
Problem Steps Recorder (PSR):
ধরুণ, আপনার ছোট ভাই আপনার পিসিতে বসার জন্য পাগল হয়ে গেল। কিন্তু আপনার গুরুত্বপূর্ণ কিছু জিনিস আছে যা ডিলিট হয়ে গেলে কিংবা কোন সমস্যা হলে আপনি নিজেই সমস্যায় পড়বেন। তাই পিসিটা ছোট ভাইয়ের হাতে হ্যান্ডেল করার আগে এই নিম্নের পদ্ধতিটি অবলম্বন করুন-
Click on Start —> Run —> এরপর টাইপ PSR এবং এন্টার বাটনে ক্লিক ।
000 উইন্ডোজ সেভেনের কিছু গোপনীয় টিপস জেনে রাখুন : অবশ্যই কাজে লাগবে | Techtunes
আপনার ছোট ভাই যতটা ক্লিক করবে এই ষ্টেপস রেকর্ডার সব গুলার প্রিন্ট নিতে থাকবে। তারপর ছোটভাই উঠে গেলে রেকর্ডিং স্টপ করে সেইভ করে রাখুন। কোন সমস্যা দেখলে সেভ করা রেকর্ডিংয়ে একবার চোখ বুলালেই হবে। বুঝে যাবেন ও কি করে সমস্যাটা তৈরী করেছে। অথবা বন্ধুরা কোন সমস্যায় পড়লে তাদেরকে সাহায্য করার জন্যও এই টিপসটি অনুসরণ করতে পারেন। বলবেন- এই প্রোগ্রামটি চালু করে সেই সেই স্থানে ক্লিক করতে যেভাবে আপনার বন্ধু সমস্যায় পড়েছে।
Snipping Tool:
স্ক্রিনশট নেয়ার জন্য কি ব্যবহার করেন? ফায়ারশট নাকি অন্য কোন থার্ড পার্টি সফটওয়্যার? এত ঝামেলা করার দরকার কি যখন আপনার প্রিয় অপারেটিং সিষ্টেমটিই একটি অসাধারণ টুলস দিচ্ছে স্ক্রিণশট নেয়ার জন্য। ব্যবহার করেই দেখুন না।
খুঁজে পাচ্ছেন না সফটওয়্যারটি কোথায়? ঠিক আছে, Start —> সার্চ প্রোগ্রাম এবং ফাইল বক্সে টাইপ করুন Snipping Tool । তাহলেই পেয়ে যাবেন অসাধারণ আরেকটি জিনিস।
Calibrate your screen:
এই টুল টি বিশেষ করে ল্যাপটর, নেটবুক ব্যবহারকারীদের জন্য বেশী গুরুত্বপূর্ণ। যারা ল্যাপটপ কিংবা নেটবুক ব্যবহার করেন অনেক সময় দেখা যায় কালার রেজ্যুলেশন ঠিক ভাবে সেট করতে পারেন না। বাটন টিপে কালার ঠিক করাটাও যেমন ঝামেলা আবার কালার ঠিক হলো কিনা তাও বুঝাটা ঝামেলা। তাই এই টুলটি ব্যবহার করুন, নিশ্চিন্তে কালার সেট করে নিন-
তেমন কিছু না- শুধু ষ্টার্ট এ গিয়ে টাইপ করুন – DCCW এরপর এন্টার বাটনে চাপুন। ব্যাস, বাকী কাজ কি করতে হবে আপনার বুঝতে সমস্যা হবার কথা নয়।
Extend your battery life:
ল্যাপটপ, নেটবুক ব্যবহারকারীদের জন্য এই টুলটি। ষ্টার্ট এ গিয়ে টাইপ করুন Power Options । Power Options এ গিয়ে ক্লিক করুন- Change Plan Settings তারপর ক্লিক করুন Change Advanced Settings এরপর যে উইন্ডোটি ওপেন হবে সেখান থেকে নিজের মত করে সেট করে নিন। খুব সহজ। গেলেই বুঝবেন। আর সমস্যা হলে আমাকে মন্তব্যে জানাবেন।
আরো ছোট্ট দুইটা টিপস দেই:-
টিপস -০১: কোন ড্রাইভার যদি সরাসরি ক্লিকে ওপেন হতে সমস্যা হয় তাহলে আপনার কি-বোর্ড এর সিফট বাটন চেপে রেখে ড্রাইভারের উপর রাইট বাটন ক্লিক করুন। এরপর “Open in New Process” এ ক্লিক করুন। খুব সুন্দর ভাবে ওপেন হয়ে যাবে।
টিপস- ০২: আপনি যদি গেষ্ট একাউন্টে কম্পিউটারে লগইন করা থাকেন এবং কোন প্রোগ্রাম ওপেন করতে গিয়ে দেখলেন যে এটি গেষ্ট একাউন্টের জন্য অনুমোদিত নয় তাহলে লগ-অফ এর প্রয়োজন নেই। যেই প্রোগ্রামটি ওপেন করতে চান সিফট বাটন চেপে রেখে সেই প্রোগ্রামের শর্টকার্ট আইকনে Right click করুন। তারপর – Run as different user এ ক্লিক করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Twitter Bird Gadget